এশিয়া কাপ: আজ হারলে টুর্নামেন্ট থেকে বিদায়ঘণ্টা বেজে যাবে জামালদের

ডেস্ক নিউজ::

১৯৮০ সালের পর এশিয়া কাপের মূল পর্বে খেলা হয়নি বাংলাদেশের। আবার এশিয়া কাপের চূড়ান্ত পর্বে খেলতে হলে আজ মালয়েশিয়ায় তুর্কমেনিস্তানের বিপক্ষে ভালো পয়েন্ট পেতে হবে জামালদের। আজ হেরে গেলে এক ম্যাচ বাদ থাকতে টুর্নামেন্ট থেকে বিদায়ঘণ্টা বেজে যেতে পারে বাংলাদেশের।

কুয়ালালামপুরের বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ তুর্কমেনিস্তান। বাংলাদেশ সময় বেলা সোয়া তিনটায় শুরু হবে ম্যাচটি। টি স্পোর্টস সরাসরি সম্প্রচার করবে। বাংলাদেশের (১৮৮) চেয়ে র‍্যাঙ্কিংয়ে ৫৪ ধাপ ওপরে তুর্কমেনিস্তান। মধ্য এশিয়ার এ দেশটির সঙ্গে একবারের সাক্ষাতে হারের তিক্ত অভিজ্ঞতা রয়েছে লাল সবুজদের।

প্রায় বিশ বছর আগে তুর্কমেনিস্তানের মুখোমুখি হওয়া বাংলাদেশ হেরেছিল। ২০০২ সালের ৩ অক্টোবর বুসানে এশিয়ান গেমসে ৩-১ গোলে হারা ম্যাচে বাংলাদেশের হয়ে গোলটি করেছিলেন মোহাম্মদ সুজন। সেই ম্যাচে খেলা গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য এখন বাংলাদেশ দলের গোলরক্ষক কোচ।

স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার অধীনে চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। কিন্তু একটিতেও প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেননি জামাল ভূঁইয়ারা। সবশেষ এএফসি এশিয়ান কাপ বাছাইয়ে বাহরাইনের কাছে হেরেছেন দুই গোলে। র‍্যাঙ্কিংয়ে ৯৯ ধাপ এগিয়ে থাকা মধ্যপ্রাচ্যের দলটির বিপক্ষে হারটি অবশ্য অনুমেয়ই ছিল।

প্রীতি ম্যাচে ইন্দোনেশিয়ার সঙ্গে ড্রয়ের পর বাহরাইনের কাছে দুই গোলে হারলেও পোস্টের নিচে আনিসুর রহমান জিকো দেখিয়েছেন দৃঢ়তা। এদিকে বাংলাদেশের প্রতিপক্ষ তুর্কমেনিস্তানের শুরুটাও হয়েছে হার দিয়ে। মালয়েশিয়ার কাছে তিন গোল হজম করা দলটি অবশ্য এক গোল শোধ দিয়েছে।

জিততে হলে গোল করতে হবে। কোচের পাশে বসা অধিনায়ক জামাল ভূঁইয়া সেটাই বলেন, ‘জিততে হলে আমাদের গোল করা ছাড়া বিকল্প নেই। আমি মনে করি এই জায়গাতে আমাদের উন্নতির বেশ সুযোগ রয়েছে।’

শারীরিক শক্তিতে এগিয়ে তুর্কমেনিস্তান। তবে ম্যাচ খেলার ক্ষেত্রে এগিয়ে বাংলাদেশ। গত এক বছরে মাত্র একটি আন্তর্জাতিক ম্যাচ খেলে মালয়েশিয়াতে গিয়েছে সাইদ সেইদোর দল। আর গত বছরের জুন থেকে বাংলাদেশ খেলেছে ১৭টি ম্যাচ। এই দিক থেকে এগিয়ে থাকা বাংলাদেশ আজ আক্রমণাত্মক কৌশলেই খেলবে বলে ইঙ্গিত দিয়েছেন কাবরেরা, ‘আমরা ইতিবাচক ফুটবল খেলতে চাই। বল পজিশনে নিজেদের দাপট দেখাতে চাই। আসলে আমাদের টার্গেটই হলো ম্যাচ থেকে ফল বের করে আনা।’

Leave a Reply

Your email address will not be published.