যেসব জায়গায় কোহলিকে ছাড়িয়ে গেলেন রোহিত

ভোরের টেকনাফ ডেস্ক:: ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে দুর্দান্ত একটি বছর কাটালেন ভারতের বিধ্বংসী ওপেনার রোহিত শর্মা। সেঞ্চুরি জিনিসটাইকে যেন তিনি ডালভাত করে ফেলেছিলেন। সম্প্রতি ভেঙেছেন সনৎ জয়সুরিয়ার ২২ বছরের পুরনো রেকর্ড। ওপেনার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন তিনি। এবার চলতি ক্যালেন্ডার বর্ষে ওয়ানডে ফরম্যাটে মোট রানে বিরাট কোহলিও হার মানলেন সতীর্থ রোহিতের কাছে।

২০১৯ সালে ৫০ ওভারের ফরম্যাটে ২৭ ইনিংসে ১৪৯০ রান করেছেন রোহিত। গড় ৫৭.৩০। স্ট্রাইক রেট ৮৯.৯২। সর্বাধিক ১৫৯। সেখানে কোহলির ব্যাটে ২৫ ইনিংসে এসেছে ১৩৭৭ রান। গড় ৫৯.৮৬। স্ট্রাইক রেট ৯৬.৩৬। অর্থাৎ, ওয়ানডে ক্রিকেটে রোহিতের চেয়ে রান কম করলেও গড় ও স্ট্রাইক রেটে এগিয়ে রয়েছেন কোহলি। তবে সেঞ্চুরির সংখ্যায় রোহিত আবার এগিয়ে। এই বছরে ওয়ানডে ফরম্যাটে ৭টি সেঞ্চুরি করেছেন তিনি। যার মধ্যে পাঁচটিই এসেছে বিশ্বকাপে।

কোহলি আবার বিশ্বকাপে কোনো সেঞ্চুরি পাননি। তারপরেও ওয়ানডেতে চলতি বছর তার ব্যাট থেকে এসেছে ৫টি সেঞ্চুরি। তবে ৭টি হাফ সেঞ্চুরি করে তিনি পেছনে ফেলেছেন ৫টি হাফ সেঞ্চুরি করা রোহিতকে। এই বছরে ওয়ানডে ক্রিকেটে বাউন্ডারির সংখ্যাতেও টেক্কা মেরেছেন রোহিত। এমনিতেই তিনি উড়িয়ে মারতে ভালবাসেন। সেই ভালোবাসা থেকেই হাঁকিয়েছেন ৩৬টি ছক্কা। সঙ্গে ১৪৬টি বাউন্ডারি। কোহলির ব্যাটে এসেছে ১৩৩টি চার এবং ৮টি ছক্কা।

বিশাখাপত্তনমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোহিত করেছিলেন ১৫৯ রান। যা এই বছরে কোনো ভারতীয় ব্যাটসম্যানের ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রান। তবে শুধু ২০১৯ সালেই নয়, ২০১৩ সাল থেকে প্রতি বছরই ওয়ানডে ক্রিকেটে দলের ব্যক্তিগত সর্বোচ্চ রান করে চলেছেন তিনি। ২০১৩ সালে করেছিলেন ২০৯ রান। ২০১৪ সালে করেছিলেন ২৬৪ রান। ২০১৫ সালে করেছিলেন ১৫০ রান। সেটাই ২০১৬ সালে দাঁড়ায় অপরাজিত ১৭১ রানে। ২০১৭ সালে করেন অপরাজিত ২০৮ রান। আর ২০১৮ সালে সেটাই দাঁড়ায় ১৬২ রানে।

তবে ওয়ানডে ক্রিকেটে মোট রানে রোহিত এগিয়ে থাকলেও সার্বিক ভাবে তিন ফরম্যাট মিলিয়ে এগিয়ে রয়েছেন বিরাট কোহলি। এই বছর তিন ফরম্যাট মিলিয়ে ভারত অধিনায়ক ৬৪.৬০ গড়ে করেছেন ২৪৫৫ রান। স্ট্রাইক রেট ৯০.৫৫। সামান্য পিছিয়ে থেকে রোহিত রয়েছেন দুই নম্বরে। ৫৩.০৮ গড়ে তিনি করেছেন ২৪৪২ রান। স্ট্রাইক রেট ৯১.২৮। এই বছরে মোট সেঞ্চুরিতে এগিয়ে আছেন রোহিত। তিনি করেছেন ১০ সেঞ্চুরি। আর তিন ফরম্যাট মিলিয়ে কোহলির ব্যাটে এসেছে ৭ সেঞ্চুরি।


📕সংবাদটি লাইক এবং শেয়ার করুন।

শেয়ার করুন !

Daily Vorer Teknaf

সুন্দর আগামী বিনিমার্ণে একটি অঙ্গীকারবদ্ধ সংবাদ মাধ্যম। দৈনিক ভোরের টেকনাফ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *