ধূমপান ও চা একসঙ্গে পানে হতে পারে যে ভয়ঙ্কর রোগ

ভোরের টেকনাফ ডেস্ক::

ধূমপান স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। ঠিক তেমনি চা খাওয়াও স্বাস্থ্যকর নয়। তারপরও অনেকেই বেশ স্বাচ্ছন্দ্যেই ধূমপান করে থাকেন। অনেকের আবার তিন বেলা চা না হলে চলেই না। কেউ কেউ তো আবার চা এবং সিগারেট একসঙ্গে খেয়ে থাকেন। বিশেষ করে তরুণরা এই স্টাইলে অন্য রকম একটা অনুভতি অনুভব করেন।
তবে গবেষণা বলছে, এই ধরনের অভ্যাস বাড়াতে পারে ক্যান্সারের ঝুঁকি!

সম্প্রতি ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা জানান, যারা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
বিজ্ঞানীদের গবেষণা বলছে, যারা দিনে কম করে এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন, পাশাপাশি দিনে অতিরিক্ত গরম চা পান করেন, তাদের খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বেশি। ধূমপায়ীদের ক্ষেত্রে দেখা যায়, প্রতিদিন অতিরিক্ত গরম চা পান করলে তাদেরও এই ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে।

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তামাক ও অ্যালকোহল দুটো থেকেই দূরে থাকা হচ্ছে এই ক্যান্সার প্রতিরোধের ভালো উপায়। ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই।

💝সংবাদটি লাইক এবং শেয়ার করুন…

শেয়ার করুন !

Daily Vorer Teknaf

সুন্দর আগামী বিনিমার্ণ বাস্তবায়নে এটি একটি অঙ্গীকারবদ্ধ অনলাইন সংবাদ মাধ্যম। 'দৈনিক ভোরের টেকনাফ' সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য প্রিয় পাঠকদের প্রতি অনুরোধ করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *