ট্রাম্প-বাইডেনের ভাগ্য নির্ধারণে ভোটগ্রহণ শুরু

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ছয়টা থেকে নিউইয়র্ক, নিউ জার্সি এবং ভার্জিনিয়া প্রদেশে ভোটগ্রহণের মাধ্যমে বহুল প্রতীক্ষিত একটি দিনের সূচনা হয়েছে।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় মেয়াদে আরও চার বছর ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে উঠলেও ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন দেশটিতে গণতন্ত্র পুনরুদ্ধারে মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

১৯৭০ সালের ভিয়েতনাম যুদ্ধের পর যেকোনও সময়ের তুলনায় এবার মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ব্যাপক বিভাজন এবং ক্রোধ দেখা যাচ্ছে। উত্তেজনা উসকে দিয়ে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী ফলাফল বিতর্কিত করতে পারেন বলেও অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন।

দেশটির এই নির্বাচনের আগে পর্যন্ত সব জনমত জরিপে ৭৭ বছর বয়সী জো বাইডেনই এগিয়ে রয়েছেন। তিনি বলেছেন, আমেরিকার আত্মার পুনরুদ্ধার দরকার। ২ লাখ ৩১ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া করোনাভাইরাস মহামারি সামলাতে নতুন নেতৃত্ব প্রয়োজন বলেও মন্তব্য করেছেন বাইডেন।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট নির্বাচনকে যুক্তরাষ্ট্রের আত্মার লড়াই উল্লেখ করে জো বাইডেন বলেন, আমার একটি অনুভূতি আছে যে, আমরা আগামীকালের বিশাল জয়ের জন্য একসঙ্গে এসেছি। ব্যাগ গুছিয়ে বাড়িতে চলে যাওয়ার সময় এসেছে ডোনাল্ড ট্রাম্পের।

ফরাসী বার্তাসংস্থা এএফপি বলছে, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় প্রদেশ নিউইয়র্ক, নিউ জার্সি, ভার্জিনিয়া, কানেকটিকাট ও মাইনে স্থানীয় সময় সকাল ৬টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। কিন্তু দেশটিতে ভোটকেন্দ্র সবার আগে ভোটারদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় মধ্যরাতে নিউ হ্যাম্পশায়ারের ডিক্সভিল নচ ও মিলফিল্ডে।

বিজ্ঞাপন

ঐতিহ্যগতভাবে ১২ জন বাসিন্দার কানাডা সীমান্তের ডিক্সভিল নচে প্রথম ভোটগ্রহণ শুরু হয় মধ্যরাতে। এই শহরের দুটি ভোট কেন্দ্রের একটিতে জো বাইডেন এবং অন্যটিতে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। ১৯৬০ সাল থেকে শহরটির বাসিন্দারা প্রেসিডেন্ট নির্বাচনে সবার আগে ভোট দিয়ে আসছেন।

এবারের নির্বাচন পরবর্তী সহিংসতা দেখা দিতে পারে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষক আশঙ্কা প্রকাশ করেছেন। সহিংসতার আশঙ্কায় ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, নর্থ ক্যারোলিনাসহ বেশ কিছু অঙ্গরাজ্যে দোকান-পাট ও অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার শেষ মুহূর্তে এ দুই প্রার্থী প্রতিশ্রুতির ফুলঝুরিতে দেশটির ভোটারদের মন জয়ের চেষ্টা করেছেন। দেশটির মোট ২৪ কোটি ভোটারের মধ্যে এবারের নির্বাচনে ভোট দেয়ার জন্য নিবন্ধন করেছেন প্রায় ১৯ কোটি। তবে ইতোমধ্যে দশ কোটিরও বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন বলে জানিয়েছে ইউএস ইলেকশন প্রজেক্টস।

শেয়ার করুন !

Daily Vorer Teknaf

সুন্দর আগামী বাস্তবায়নে এটি একটি অঙ্গীকারবদ্ধ অনলাইন সংবাদ মাধ্যম। 'দৈনিক ভোরের টেকনাফ' সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য প্রিয় পাঠকদের প্রতি অনুরোধ করা হল। ধন্যবাদ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *