টেকনাফে সড়ক পরিবহন আইন মেনে চলতে ট্রাফিক জোনের প্রচারণা

হুমায়ূন রশিদ::

টেকনাফে সড়ক পরিবহন আইন ২০১৮ইং বাস্তবায়ন করে পৌর শহরকে দূঘর্টনা ও যানজটমুক্ত করতে ব্যাপক প্রচারণা শুরু করেছে ট্রাফিক জোন। এতে যানবাহনের চালক, শ্রমিক ও মালিকসহ সর্বস্তরের জনসাধারণকে এই আইন মেনে চলার আহবান জানানো হয়।

১৮ নভেম্বর সকাল হতে কক্সবাজার জেলা পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান (পিপিএম) এর নির্দেশনায় ও সার্বিক তত্ত্বাবধানে এবং টেকনাফ ট্রাফিক জোনের ব্যবস্থাপনায় পৌর এলাকার প্রতিটি অলি-গলিতে সচেতনতামূলক মাইকিং চলছে। এতে “ সবাই মিলে শপথ করি, রাস্তা দখল ও যানজটমুক্ত শহর গড়ি” শ্লোগানকে বুকে ধারণ করে টেকনাফ পৌর শহরে দূঘর্টনা ও যানজটমুক্ত রাখতে নিম্মোক্ত আইনের ধারাসমুহ মেনে চলার আহবান জানানো হয়।

সড়ক পরিবহন আইন ২০১৮ সালের ধারা সমুহ :-

(১) আইন অমান্য করবনা, জরিমানা দিবনা।
(২) অবৈধ যানবাহন রাস্তায় চালাবো না, উল্টো পথে গাড়ি চালাবো না।
(৩) রাস্তার উপর গাড়ি রেখে রং পার্কিং ও প্রতিবন্ধকতা সৃষ্টি করবনা।
(৪) ডানে বামে দেখে শুনে গাড়ি চালাবো এবং তিন বা চৌরাস্তার বামে ডানের মোড় বন্ধ করবনা।
(৫) সকাল ৮টা হতে রাত ৮টা পর্যন্ত কোন ধরনের ট্রাক পৌরশহরে প্রবেশ করবেনা এবং সকাল ৮টার পর যাত্রীবাহী ও ট্যুারিষ্টবাসহ অন্যান্য বাস বাসস্ট্যান্ড থেকে পৌর শহরে প্রবেশ করতে পারবেনা।
(৬) হেলমেটসহ বৈধ কাগজ (যেমন :- ড্রাইভিং লাইসেন্স, রেজিষ্ট্রেশন ও ফিটনেস) ছাড়া মোটর সাইকেলসহ অন্যান্য যানবাহন রাস্তায় চলাচল করিতে পারিবেনা।
(৭) ট্রাফিক আইন মেনে চলব, নিরাপদ ও ঝামেলা বিহীন জীবন গড়ব।
(৮) কোন গাড়ি বা যানবাহন রাস্তায় দাড়াবেনা এবং টমটমসহ যেকোন যানবাহন রাস্তার উপর দাড়িয়ে যাত্রী উঠানামা করিতে পারিবেনা।
(৯) দোকানদারেরা কোনভাবে ফুটপাত বা রাস্তা দখল করে ব্যবসা করতে পারিবেন না।
(১০) লক্কর-ঝক্কর, ভাঙ্গা-চোরা গাড়িসহ রাস্তায় চলাচলের অনুপযোগী যানবাহন চলাচল করবে না।
(১১) আইন মেনে চলার জন্য সবাইকে বিনীত অনুরোধ জানিয়েছেন টেকনাফ ট্রাফিক জোনের (শহর ও যানবাহন) পুলিশ পরিদর্শক ফারুক আল মামুন ভূঁইয়া এবং আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

সুতরাং টেকনাফ পৌর শহরকে পরিচ্ছন্ন, সুন্দর এবং যানজট ও দূঘর্টনামুক্ত রাখতে সর্বস্তরের জনসাধারণকে আন্তরিকতার সাথে সড়ক পরিবহন আইন ২০১৮ইং বাস্তবায়ন করতে এগিয়ে আসার আহবান জানানো হয়।

শেয়ার করুন !

Daily Vorer Teknaf

সুন্দর আগামী বাস্তবায়নে এটি একটি অঙ্গীকারবদ্ধ অনলাইন সংবাদ মাধ্যম। 'দৈনিক ভোরের টেকনাফ' সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য প্রিয় পাঠকদের প্রতি অনুরোধ করা হল। ধন্যবাদ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *